প্রতিরক্ষামূলক ঐক্য : বিতর্ক ও বিতন্ডা (৫৪), অধ্যাপক ড. নূরুল ইসলাম

ড. নূরুল ইসলাম

অধ্যাপক ড. নূরুল ইসলাম, পিপিএন বাংলা: ঐক্য ও সংহতির সঙ্গে আক্রমণ ও প্রতিরক্ষার ঘনিষ্ঠ সম্পর্ক আছে। কোনো জনগোষ্ঠী যখন ঐক্যের কথা বলে তখন স্বতঃস্ফূর্তভাবে বিরোধী গোষ্ঠির আক্রমণ থেকে স্বজাতির প্রতিরক্ষা অথবা বিরোধী জাতি বা গোষ্ঠীকে অবনত করার উদ্দেশ্য প্রচ্ছন্ন থাকে।

ভারতবর্ষের প্রেক্ষাপটে হিন্দু ঐক্য ও সংহতি এবং মুসলিম ঐক্য ও সংহতি যথাক্রমে আক্রমণাত্মক ও প্রতিরক্ষামূলক ঐক্য ও সংহতির আদর্শ উদাহরণ।

এদেশের প্রায় ৮০% মানুষ বৃহত্তর হিন্দু জনগোষ্ঠীর অন্তর্ভুক্ত। দেশের রাজনীতি, অর্থনীতি ও সামরিক শক্তিতে তাদের নিরঙ্কুশ ক্ষমতা সুপ্রতিষ্ঠিত। তাহলে কোন্ নিরাপত্তাহীনতা তাদের হিন্দু ঐক্য ও সংহতির আহ্বানে প্ররোচিত করছে? তারা কি মুসলিম সম্প্রদায় দ্বারা আক্রান্ত? তারা কি রাজনৈতিকভাবে ক্ষমতাহীন? তারা কি অর্থনৈতিকভাবে বঞ্চিত? তারা কি সামরিকভাবে দূর্বল? অনুগ্রহ করে নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে বিচার করুন। তথ্য নিয়ে বস্তুনিষ্ঠ গবেষণা করুন। তাদের ঐক্য ও সংহতি কিসের ইঙ্গিত বহন করে? এই ঐক্য প্রতিরক্ষামূলক না আক্রমণাত্মক?

অন্যদিকে, মুসলমানদের ঐক্য ও সংহতি নিছক প্রতিরক্ষামূলক। তারা সংখ্যালঘু। তারা অর্থনৈতিকভাবে বঞ্চিত। রাজনৈতিকভাবে ক্ষমতাহীন। সামরিকভাবে দূর্বল। তারা আক্রান্ত। ধারাবাহিক আক্রমণের শিকার। তা সত্বেও তারা ঐক্য ও সংহতির কথা বলতে সাহস করেনা। পাছে সংখ্যাগরিষ্ঠরা আরো বেশি বেশি মেরুকৃত হয়ে যায়।

কিন্তু সময়ের দাবি মুসলমানদের ঐক্যবদ্ধ ও সুসংহত হতে হবে। তা নাহলে তাদের স্বতন্ত্রতা ও অস্তিত্ব বিলীন হয়ে যাবে। এদেশের বৌদ্ধ ও জৈনদের যেভাবে অস্তিত্ব ও স্বতন্ত্রতা লুপ্ত হয়ে গেছে।

আজ মুসলিমদের ঐক্য ও সংহতির আহবান নিছক প্রতিরক্ষামূলক। অস্তিত্ব রক্ষার। গঠণমূলক। তাদের ঐক্য ও সংহতি কোনো সম্প্রদায়ের বিরুদ্ধে চক্রান্তের অংশ নয়। নিজেদের সম্মান ও মর্যাদার সঙ্গে জীবন ধারণের জন্য প্রয়োজন। আন্তঃ উপগোষ্ঠীর মধ্যে মৈত্রী ও সংহতি নিজেদের সমৃদ্ধ করবে। অস্তিত্ব রক্ষার লড়াইয়ে শক্তিশালী অবস্থান সৃষ্টি করবে।

আমরা চাই, জাতীয় ঐক্য ও সংহতি। খন্ডিত গোষ্ঠি কেন্দ্রিক ঐক্য ও সংহতি নয়। এই তথাকথিত ঐক্য প্রকৃত অর্থে জাতীয় ঐক্যের শত্রু। বস্তুতঃ আক্রমণাত্মক ঐক্য প্রতিরক্ষামূলক ঐক্য সৃষ্টি করে। আজ দেশে ঐক্য সৃষ্টির প্রতিযোগিতা দেশের সংহতির বড়ো শত্রু। লেখকের নিজস্ব মতামত

Comment

Please enter your comment!
Please enter your name here