“মোঘলরা আমাদের হিরো নয়,যা কিছু দাস মনোবৃত্তির চিহ্ন বহন করে তা মুছে ফেলা হবে”: যোগী আদিত্যনাথ

71

পিপিএন বাংলা, নিউজ ডেস্ক: সোমবার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ঘোষণা করেন, আগ্রার মোঘল মিউজিয়ামের নাম বদলে করা হবে ছত্রপতি শিবাজি মহারাজ মিউজিয়াম। এদিন মুখ্যমন্ত্রী আগ্রা নগরীর উন্নয়নের কাজ খতিয়ে দেখেন। তখনই তিনি বলেন, “মোঘলরা কী করে আমাদের হিরো হতে পারে?” যোগী ঘোষণা করেন, যা কিছু দাস মনোবৃত্তির চিহ্ন বহন করে, সে সবই বদলে ফেলা হবে।

২০১৭ সালে ক্ষমতায় আসার পরে বেশ কয়েকটি জায়গার নাম বদল করেছেন যোগী। তাঁর জমানায় এলাহাবাদের নাম হয়েছে প্রয়াগরাজ। এর আগেও তিনি ঘোষণা করেছেন, উত্তরপ্রদেশে ‘দাস মনোবৃত্তির’ কোনও জায়গা নেই। সোমবারও তিনি টুইট করে বলেন, “আগ্রার মিউজিয়াম ছত্রপতি শিবাজি মহারাজের নামে পরিচিত হবে। আপনাদের নতুন উত্তরপ্রদেশে দাস মনোবৃত্তির কোনও জায়গা থাকবে না। শিবাজি মহারাজ আমাদের হিরো। জয় হিন্দ। জয় ভারত।”

২০১৫ সালে উত্তরপ্রদেশের তৎকালীন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব আগ্রায় নতুন মিউজিয়াম গড়ে তোলার পরিকল্পনা করেন। তাজমহলের কাছে ছয় একর জায়গা জুড়ে ওই জাদুঘর গড়ে তোলা হচ্ছে। দিল্লি থেকে তার দূরত্ব ২১০ কিলোমিটার। ওই জাদুঘরে মোঘল সংস্কৃতি, ভাস্কর্য, চিত্রশিল্প, রান্না, পোশাক, অস্ত্রশস্ত্র ও গোলাবারুদের প্রদর্শনী করা হবে।”

প্রথমে ১৫২৬ থেকে ১৫৪০ সাল পর্যন্ত ও পরে ১৫৫৫ থেকে ১৮৫৭ সাল পর্যন্ত ভারতে মোঘল রাজবংশ শাসন করে। সেই আমলা দিল্লি ও আগ্রায় বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সৌধ গড়ে তোলা হয়। তার অন্যতম হল তাজমহল ও লালকেল্লা।

সূত্র:- দ্য ওয়াল

Comment

Please enter your comment!
Please enter your name here