পশ্চিমবঙ্গ থেকে পাহাড়কে আলাদা করে কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা করা হোক: বিজেপি সাংসদ রাজু সিং বিস্ত

পিপিএন বাংলা, নিউজ ডেস্ক: জম্মু-কাশ্মীরের পর এবার বাংলা থেকে পাহাড়কে বিচ্ছিন্ন করার দাবি জানালেন বিজেপির নতুন সাংসদ রাজু সিং বিস্ত। বিজেপি সাংসদ রাজু সিং বিস্ত এইবারই দার্জিলিং থেকে লোকসভা ভোটে জয়ী হয়েছেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি পাঠিয়ে পাহাড়কে বাংলা থেকে আলাদা করে নতুন কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণার দাবি জানিয়েছেন তিনি।

সাংসদ স্পষ্টই লিখেছেন, ‘পশ্চিমবঙ্গ থেকে বিচ্ছিন্ন করে দার্জিলিংকে কেন্দ্রশাসিত অঞ্চল বলে ঘোষণা করা হোক। পাহাড়ের আইনশৃঙ্খলার দায়িত্ব রাজ্য পুলিশের হাত থেকে কেড়ে নিয়ে দিল্লি পুলিশের হাতে দেওয়া হোক।

সূত্রের খবর, দার্জিলিংয়ের সতীর্থ সাংসদের  রাজ্য থেকে পাহাড়কে বিচ্ছিন্ন করার দাবি বিবেচনা করা হবে বলে আশ্বাসও দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এদিকে এই ব্যাপারে চরম অস্বস্তিতে পড়েছে বঙ্গের গেরুয়া শিবির। মুখ রক্ষা করতে রাজ্য বিজেপি সভাপতি  দিলীপ ঘোষ ওই চিঠির কথা অস্বীকার করেছেন।

উল্লেখ্য কাশ্মীরে এলাকা পুনর্বিন্যাস এবং কেন্দ্রশাসিত অঞ্চল  ঘোষণা  পর থেকেই পাহাড়ে নতুন করে গোর্খাল্যান্ডের দাবি উঠেছে। পাহাড়ের স্থানীয় রাজনৈতিক দলই এই দাবিতে শত্রুতা ভুলে ফের এক ছাতার তলায় আসার সিদ্ধান্ত নিয়েছে। গোর্খা জনমুক্তি মোর্চার সুপ্রিমো বিমল গুরুঙ্গ,  কাশ্মীরকে দ্বিখণ্ডিত করার সিদ্ধান্তের জন্য মোদি সরকারকে শুভেচ্ছা বার্তা দিয়েছেন। তিনি বলেন, দার্জিলিংয়েও এইভাবে সমস্যার সমাধান করা হবে। দার্জিলিংকে কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা করলে তা সময়োপযোগী পদক্ষেপ হবে।’

Comment

Please enter your comment!
Please enter your name here